• ঢাকা

  •  শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

জীবন-যাপন

বিয়ের পরই ওজন বেড়ে যায় কেন?

লাইফস্টাইল ডেস্ক

 প্রকাশিত: ০৯:০৮, ৩১ ডিসেম্বর ২০১৬

বিয়ের পরই ওজন বেড়ে যায় কেন?

বিয়ের পরই ওজন বেড়ে দফারফা শেষ ফিটনেসের। ঘাম ঝরাচ্ছেন, মেপে খাচ্ছেন, তবুও কিছু হচ্ছে না। কেন? শ্বশুরবাড়ির বাড়তি যত্ন? ভুল ভাবছেন। মানসিক চাপে ভুগছেন আপনার জীবনসঙ্গী। তাতেই মেদ বাড়ছে আপনার।

ইয়েল স্কুল অফ পাবলিক হেলথ এবং ইউনিভার্সিটি অফ মিশিগান ইনস্টিটিউট ফর সোশ্যাল রিসার্চের গবেষণায় মিলেছে সেই উত্তর। আপনার জীবনসঙ্গী যদি মানসিক চাপে ভোগেন, তাহলে ভোগান্তি আপনার। মেদ বাড়বে তরতরিয়ে।

দাম্পত্য সুখী তো? জীবনসঙ্গীকে মন থেকে মেনে নিয়েছেন তো? নাহলেই সমস্যা। মেদ আর ওজন বাড়বে। আর ওজন বাড়লে বিপদ। হৃদরোগ ও ডায়াবেটিস ঘেসতে শুরু করবে আপনার শরীরে।

ক্রনিক স্ট্রেস কেন হয়?
দেখা যাচ্ছে আর্থিক সমস্যা, কর্মস্থলে চাপ, দীর্ঘসময় আদর-ভালবাসা না পাওয়ার ফলে বাড়তে থাকে স্ট্রেস। তার প্রভাব পড়ে জীবনসঙ্গীর ওপর।

মোটা হওয়ার প্রবণতা বিয়ের পর পুরুষদের তুলনায় মহিলাদের ১.৬ গুণ বেশি।

গবেষকদের দাবি, বিয়ের পর সেই সব পুরুষের কোমরের সাইজ ১০ শতাংশ বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে, যাদের স্ত্রী মানসিক চাপে ভোগেন কিন্তু তাদের বিয়ে নিয়ে কোনও অভিযোগ করেন না।

এই সমস্যা থেকে সমাধান পেতে গবেষকরা বলছেন, কোনও স্বামী-স্ত্রী যদি আলাদা আলাদা করে লক্ষ্য তৈরি করে সেটি পূরণের চেষ্টা করেন, তাহলেই বিপদ। একসঙ্গে লক্ষ্যপূরণ করতে হবে। রাস্তায় বেরিয়ে পাশাপাশি হাঁটতে হবে। নিজেদের মধ্যে কথা বলতে হবে। প্রতি রাতে খাওয়াদাওয়ার পর একসঙ্গে হাঁটার পরামর্শ দিচ্ছেন গবেষকরা।

ডিসেম্বর ৩০, ২০১৬

মন্তব্য করুন: