• ঢাকা

  •  শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

জীবন-যাপন

সময় বাঁচাবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক

 প্রকাশিত: ১১:৪৫, ৩১ ডিসেম্বর ২০১৬

সময় বাঁচাবেন যেভাবে

আমাদের কর্পোরেট জীবনে প্রতিটি মিনিটের দাম অমূল্য। বিশেষ করে সকালে অফিসে যাওয়ার সময়টা এত বেশি ব্যস্ততা থাকে যে, নাস্তার টেবিলে বসার সময় থাকে না। সে সময় যদি আপনার প্রয়োজনীয় জিনিষটি খুঁজতে গিয়ে সময় নষ্ট হয়, তাতে সাতসকালেই মেজাজ বিগড়ে যায়। আসুন, এর থেকে পরিত্রাণ পেতে কিছু টিপস জেনে নিই।

সাজ-সরঞ্জাম একসাথে রাখুন:
বাইরে বেরোনোর আগে তৈরি হতে গিয়ে দেখলেন ময়েশ্চার আছে তো টোনার নেই, কমপ্যাক্ট আছে তো কনসিলার নেই। একে দিনে সময় কম, তার মধ্যে দিনের প্রথমার্ধ যদি টোনার, কনসিলার খুঁজতে খুঁজতে কাটে তাহলে বাকি কাজ করবেন কখন? তার চেয়ে বরং রোজ যেসব সাজ-সরঞ্জামের প্রয়োজন হয় সেগুলি একসঙ্গে সাজিয়ে রাখুন। এক জায়গায় সব থাকলে রোজ এগুলি খোঁজার জন্য সময় অপচয় করতে হবে না।

আলমারি সাজিয়ে রাখুন:
আলমারি সাজানোর সময় প্রথমে একটু সময় ব্যয় হলেও; একবার সাজানো হয়ে গেলে আর কোন সমস্যা নেই। সাজ-সরঞ্জামের ক্ষেত্রে যে সমস্যাটা হয়, ঠিক সেই সমস্যা হয় জামাকাপড়ের ক্ষেত্রেও। তার চেয়ে বরং ছুটির দিন দেখে গুছিয়ে নিন আলমারি।

সংবাদ আপডেট জেনে নিন:
আজকাল সকলেই ছুটছে। ফলে বারান্দায় বসে সংবাদপত্র পড়ার সময় কারও হাতে নেই। তাই কাজের ফাঁকে অনলাইন নিউজপোর্টালে চোখ বুলিয়ে নেওয়ার চেষ্টা করুন। কিংবা আপনি যে সংবাদপত্রের নিয়মিত পাঠক তার মোবাইল অ্যাপ ডাউনলোড করে পুশ নোটিফিকেশন অন করে নিন। কোনও উল্লেখযোগ্য ঘটনা ঘটলে সেই খবরের নোটিফিকেশন পেয়ে যাবেন। আরও একটি ভালো উপায় অফিস যাওয়ার পথে কিংবা কাজের ফাঁকে সময় পেলেই এফএম রেডিও শুনে নেওয়া। এতে সময়ও বাঁচে,প্রয়োজনীয় খবরও জেনে নেওয়া যায়।

আগে থেকে কিনে রাখুন:
কোনও জিনিস ব্যবহার করতে গিয়ে দেখলেন সেটা শেষ। আবার দোকানে গিয়ে সেটা কিনে ব্যবহার করে তারপর বাইরে যেতে হবে। এটা ভীষণ বিরক্তিকর ও জটিল। তার চেয়ে বরং কেনাকাটা করার সময় নিত্য প্রয়োজনীয় জিনিসগুলি দুটো করে কিনুন। এতে হঠাৎ কোনও জিনিস শেষ হয়ে গেলে অসুবিধায় পড়তে হবে না।

যেখানে ব্যবহার সেখানেই রাখুন:
যে জিনিস যেখানে ব্যবহার করেন সেটা সেখানেই রাখুন। যাতে দরকারের সময় সেটি পেয়ে যান। এতে কিন্তু অনেক সময় বাঁচবে।

মন্তব্য করুন: