জীবন-যাপন



টয়লেটের ফ্ল্যাশে দুটি বোতাম থাকে কেন?

Logo

ছবি: অন্তর্জাল

টয়লেটের ফ্ল্যাশে দুটি বোতাম থাকে কেন?

লাইফষ্টাইল ডেস্ক 2019-04-30 12:11:55

একসময় টয়লেটে ফ্ল্যাশের ব্যবস্থা ছিল না। বদনা বা ঘটি ব্যবহার হতো ফ্ল্যাশ করতে বা পরিষ্কার করতে। তারপর আস্তে আস্তে মানুষ ফ্ল্যাশের প্রয়োজনীয়তা বোধ করতে লাগলো। তারপর আসলো চেইন টানা ফ্ল্যাশ এবং হ্যান্ডেল ওয়ালা ফ্ল্যাশ সিস্টেম।

সময়ের ব্যবধানে হ্যান্ডেল থেকে চলে এলো বাটনে। তবে বর্তমান সময়ের আধুনিক টয়লেটের ফ্ল্যাশ হিসেবে দুইটি বোতাম বা বাটন থাকে।

আপনি কখনও ভেবে দেখেছেন কি, কেন বর্তমান সময়ের টয়লেটের ফ্ল্যাশে দুটি বাটন দেওয়া হলো বা কি এর প্রয়োজনীয়তা? চলুন টাইমস অব ইন্ডিয়ার সৌজন্য জেনে নিই দুটি বাটন দেওয়ার রহস্য।

জনসংখ্যার ক্রমবর্ধমান হারের কারণে দিন দিন বাড়ছে পানির চাহিদা। পানির বাড়তি চাহিদা যোগানে দিন দিন কমে আসছে ব্যবহার্য পানির পরিমাণ। তাই শৌচকার্যে পানির অপচয় রোধ করতে নেওয়া হয় বিশেষ উদ্যোগ। দুই বাটনের পরিকল্পনা সেখান থেকেই আসে ফ্ল্যাশ নির্মাণকারী প্রতিষ্ঠানগুলোর মাথায়।

একটি বড় ফ্ল্যাশে সাধারণত ছয় থেকে ৭ লিটার পানি খরচ হয়। আগে যেকোনো ফ্ল্যাশে ঠিক এই পরিমাণেই পানি খরচ হতো। আর ছোট ফ্ল্যাশে খরচ হয় মাত্র ৩ থেকে সাড়ে ৪ লিটার পানি। ফলে বড় কোন প্রয়োজন ছাড়া বড় ফ্ল্যাশ না চেপে আপনি অনায়াসেই কমাতে পারেন পানির অপচয়।

সুতরাং পানির অপচয় রোধ করতে আপনার বাথরুমের ফ্ল্যাশের সঠিক ব্যবহার করুন। #

Reply


Write a comment

Sign up