জীবন-যাপন



ঘামাচি তাড়ান ঘরোয়া উপায়ে

Logo

ছবি: অন্তর্জাল

ঘামাচি তাড়ান ঘরোয়া উপায়ে

লাইফষ্টাইল ডেস্ক 2019-05-02 11:22:05

কাঠফাটা রোদ আর প্রখর তাপের চোখ রাঙানিতে জীবন ওষ্ঠাগত। তার সাথে জাঁকিয়ে বসে ত্বকের সমস্যা। সারাদিন ঘেমে শরীরে বাসা বাধে ঘামাচি। আর এই ঘামাচির জেরে লেগেই থাকে চুলকানি।

ঘামাচি অবশ্য এটুকুতেই থেমে থাকে না। ত্বক অনুসারে এর প্রভাব বিস্তার করতে থাকে।  র্যা শ, প্রদাহ সব মিলিয়ে ত্বকের ক্ষতি তো হয়ই, সঙ্গে অস্বস্তি ও শারীরিক কষ্টও বাড়ায়।

বাজারে কিছু পাউডার বা সাবান এই সমস্যা থেকে দূর করতে পারে বলে প্রস্তুতকারী সংস্থারা দাবি করলেও, তাতে নানা রাসায়নিক মেশানো থাকে।

শিশুদের ক্ষেত্রে তো অনেক সময় এই সব সাবান বা পাউডার বিরূপ প্রভাবও ফেলে। ঘামাচি বেশি সমস্যা থাকলে অবশ্যই ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে। কিন্তু সাধারণত এই ঘামাচির সমস্যায় আরাম দিতে পারে ঘরোয়া কিছু উপায়। জেনে নিন-

১) একটা শুকনো কাপড়ে কয়েক টুকরো বরফ নিয়ে ১০-১৫ মিনিট ধরে ঘামাচির উপর লাগান। দিনে ৩-৪ বার এই ভাবে করলে ভাল ফল পাবেন।
২) চার টেবিলচামচ মুলতানি মাটির সঙ্গে পরিমাণ মতো গোলাপ জল মিশিয়ে ঘামাচির উপর লাগান। কিছুক্ষণ রেখে শুকিয়ে নিন। এর পর ধুয়ে ফেলুন। উপকার পাবেন।
৩) এক কাপ ঠান্ডা পানিতে এক চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। পরিষ্কার কাপড় ডুবিয়ে ঘামাচির উপর ১০ মিনিট পর্যন্ত রেখে আলতো হাতে মুছতে থাকুন।
৪) ঘামাচির মোক্ষম নিরাময় হলো অ্যালোভেরা। ঘামাচির উপর শুধু অ্যালোভেরার রস বা হলুদের সঙ্গে অ্যালোভেরার রস মিশিয়ে লাগান। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। অ্যালোভেরা ত্বক ঠান্ডা ও তরতাজা রাখে।
৫) নিমপাতা ঘামাচির উপশম হিসাবে খুবই কার্যকরী। নিমপাতার রসের সঙ্গে গোলাপ জল মিশিয়ে ঘামাচির উপর লাগান। ঘামাচি না চুলকে তার উপর নিম ডাল ঘষলেও আরাম পাবেন।
৬) ২ টেবিল চামচ চন্দনের গুঁড়ার সঙ্গে পরিমাণ মতো গোলাপ জল মিশিয়ে ঘামাচির উপর লাগান। দ্রুত উপশম পাবেন।
৭) ৩ টেবিল চামচ ওটমিলের সঙ্গে অর্ধেক টেবিলচামচ হলুদ গুঁড়া মিশিয়ে ঘামাচির উপর লাগান। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন।

এই টোটকাটি আনন্দবাজার পত্রিকা থেকে নেওয়া

Reply


Write a comment

Sign up