জীবন-যাপন



ঘাড় পিঠ ও কোমরের ব্যথা নিয়ে চিকিৎসকরা কী বলেন?

Logo

ছবি: ইন্টারনেট থেকে

ঘাড় পিঠ ও কোমরের ব্যথা নিয়ে চিকিৎসকরা কী বলেন?

লাইফস্টাইল ডেস্ক 2017-12-28 17:05:40

কর্পোরেট যুগে ঘাড়, পিঠ, কোমরে ব্যথা অন্যতম লাইফস্টাইল ডিজিজে পরিণত হয়েছে। সকলেই কমবেশি এই সমস্যায় ভোগেন। কিন্তু কী ভাবে এই ব্যথা দূরে রাখা যায়; আর সে ব্যাপারে কী-ই বা বলেন ফিজিওথেরাপিস্টরা?

১) বেড়াতে যাওয়ার সময় বা প্রফেশনাল কারণে আমরা ব্যাকপ্যাক বহন করি। ভারী ব্যাগ বেশিক্ষণ ধরে বইলে বা দুদিকে সমান ভার না পড়লে পিঠে ব্যথা হয়। তাই চেষ্টা করুন ব্যাগ এমন ভাবে নিতে যাতে দুই কাঁধে সমান ভার পড়ে।

২) অনেক সময়ই বসা বা দাঁড়ানোর ভুল ভঙ্গিমার কারণে ঘাড়ে, পিঠে ব্যথা হয়। তাই শোওয়া, বসা বা দাঁড়ানোর ভঙ্গিমা খেয়াল রাখুন।

৩) যদি দীর্ঘ সময় আপনাকে অফিসে বসে কাজ করতে হয় তা হলে মাঝে মাঝে ব্রেক নিয়ে একটু হেঁটে আসুন। চিকিত্সকরা জানাচ্ছেন, দীর্ঘ সময় বসে থাকলে ফ্যাট ঝরানোর উৎসেচক ৯০ শতাংশ কমে যায়। দুই ঘণ্টা পর ভাল কোলেস্টেরলের মাত্রা কমে যায় ২০ শতাংশ পর্যন্ত। চার ঘণ্টা পর রক্তে ইনসুলিনের মাত্রা কমে যায়। ফলে দীর্ঘ সময় বসে থাকার ফলে শুধু ঘাড়ে, পিঠে ব্যথাই নয়, ডায়াবেটিস, হার্টের সমস্যা ও হতে পারে।

৪) শোওয়ার সময় কেমন বালিশে শোওয়া উচিত তা নিয়ে অনেক মতভেদ রয়েছে। চিকিৎসকরা বলেন, যে বালিশ ঘাড়, গলা ও মাথায় সাপোর্ট দেয় এবং ঘুমনোর সময় সরে যায় না; এমন বালিশে শুলে ঘাড় ব্যথা হবে না।

৫) ফ্রোজেন শোল্ডার বা স্টিফ জয়েন্টের সমস্যায় অনেকেই সার্ভিক্যাল কলার বা ব্যাক ব্রেস পরেন। চিকিৎসকরা বলেন, কোনও চোট বা আঘাত না থাকলে কলার পরা উচিত নয়। শুধু ব্যথার কারণে কলার পরা অভ্যাস করলে সমস্যা আরও বাড়বে। #

Reply


Write a comment

Sign up