ফিচার



এই স্বভাবের মানুষদের বাদ দিয়েই শুরু হোক ২০১৮

Logo

প্রতীকী ছবি

এই স্বভাবের মানুষদের বাদ দিয়েই শুরু হোক ২০১৮

ফিচার ডেস্ক 2018-01-02 17:07:33

২০১৮ শুরু হউক নতুন আঙ্গিকে। ক্যারিয়ার বা ব্যক্তিগত জীবন- ২০১৭’কে প্রভাবিত করেছে এমন ঘটনা থেকে শিক্ষা নিয়েই এগোতে হবে। শুভকে যেমন আরও কাছে ডেকে নিতে হবে, তেমনই নেতিবাচক মনোভাবকে দূরে সরিয়ে দিতে হবে। দূর করতে হবে বিষাক্ত মানুষদেরও।

এক) খুঁতখুঁত করা অনেকের স্বভাব হয়। কিন্তু; নিজের জীবন ছেড়ে অন্যের জীবনে খুঁত ধরাটা কিন্তু স্বভাব নয়, ইচ্ছা। এমন মানুষদের নিজের চারপাশে রাখবেন না, যারা আপনার প্রতি মুহূর্তে খুঁত ধরে সন্দেহের সৃষ্টি করবে।
যেমন- অফিসের অনেক সহকর্মী থাকেন, যাদের কৌতূহল বেশি। ‘বেতন বেড়েছে? এত কাজ করো, তাও এত কম বাড়লো?’, এই ধরনের মন্তব্য করে আপনাকে অশান্ত করার চেষ্টা অনবরতই চালাবেন তারা। সংসার জীবনেও এরকম 'অতি স্বজ্জন' প্রতিবেশি বা বন্ধু-বান্ধব আপনাকে অশান্ত করার চেষ্টা করতে পারে। তাই এদের থেকে সাবধান।

দুই) 'নিশ্চিত তো?' এটাই অনেকের সবচেয়ে প্রিয় বাক্য। তারা কোনও কাজ করার আগে ও পরে- এই প্রশ্ন করতে পছন্দ করেন। তারা একটা অনিশ্চয়তার মেঘ সৃষ্টি করে আপনার থেকে সে নিজেকে ঊর্ধ্বে প্রমাণ করার চেষ্টা করবেন। এই ধরনের ব্যক্তি থেকে সাবধান।

তিন) সুবিধাবাদী মানুষ চিনতে বেশিদিন লাগে না। এরা নিজেদের সুবিধা অনুযায়ী, আপনার সঙ্গে মিশবেন। আবার সুবিধামতো আপনাকে ফেলে অন্য জায়গায় চলে যাবে। ওনাদের সঙ্গে সময় কাটানো আপনার কাছে মানানসই হতেই পারে। কিন্তু, আপনার প্রয়োজনে তাদের টিকিটিও খুঁজে পাবেন না। তাই বিশ্বাস করার আগে ভাবুন।

চার) বন্ধুত্ব সবার সঙ্গে দীর্ঘস্থায়ী হয় না। আমাদের জীবনে এমন অনেকেই বন্ধু হিসেবে আসেন, কিন্তু পরবর্তীতে বোঝা হিসেবে থেকে যান। যদি দেখেন, আপনার তথাকথিত বন্ধুটি নিজের প্রয়োজনগুলি আপনার উপর চাপিয়ে দিচ্ছে, সেক্ষেত্রে বুঝবেন দূরত্ব তৈরির করার সঠিক সময় এসে গেছে।

পাঁচ) প্রেম আদৌ রয়েছে তো? সুভাবনা নিয়ে শুরু করা সম্পর্ক অনেক সময়েই কঠিন হয়ে ওঠে। প্রতি মুহূর্তের যন্ত্রণার কারণ হিসেবে মনে হয়। চেষ্টা করুন পুরোনো মুহূর্তই ফিরিয়ে আনার।

তথ্য: হাফিংটন পোস্ট

জানুয়ারি ০২, ২০১৮

Reply


Write a comment

Sign up