দেশের খবর



এবছর ৫০ হাজার শিশু জন্ম নেবে রোহিঙ্গা ক্যাম্পে

Logo

ছবি: সংগৃহীত

এবছর ৫০ হাজার শিশু জন্ম নেবে রোহিঙ্গা ক্যাম্পে

নিউজ ডেস্ক 2018-01-11 16:28:14

স্বেচ্ছাসেবী সংস্থা সেভ দ্য চিলড্রেন-এর তথ্য অনুযায়ী, ২০১৮ সালে ৫০ হাজার শিশুর জন্ম দেবে বাংলাদেশে আশ্রয়গ্রহণকারী রোহিঙ্গারা।

সম্প্রতি বিবিসি'র প্রকাশিত প্রতিবেদনে জানাযায়, নবজাতকদের বেশিরভাগ অপুষ্টি এবং বিভিন্ন রোগের কারণে মারা যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সেভ দ্য চিলড্রেন জানাচ্ছে, রোহিঙ্গা শরণার্থী শিবিরে প্রতিদিন গড়ে ১৩০টি শিশু জন্ম নেবে।

প্রসঙ্গত, গত বছর অগাস্ট থেকে মায়ানমারে সেনা অভিযানে দেশ ছাড়া হয়েছে প্রায় ১০ লাখ রোহিঙ্গা। তাদের প্রায় ৭৫ শতাংশই আশ্রয় নিয়েছে বাংলাদেশে। বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের মধ্যে ৭০ শতাংশ মহিলা এবং শিশু। মহিলাদের অধিকাংশই প্রজননক্ষম।

বিবিসিকে দেওয়া এক সাক্ষাত্কারে সেভ দ্য চিলড্রেনের কর্মকর্তা ওলি চৌধুরী বলেছেন, 'এখানে গর্ভবতী নারীর সংখ্যা এবং প্রতি ঘরে কতো মানুষ বাস করে, সেটিও আমাদের একটি বিবেচনা ছিল। কারণ প্রায় দশ লাখের মতো রোহিঙ্গা আছে, তাদের মধ্যে ৭০ শতাংশই নারী। এদের মধ্যে প্রজননক্ষম মানুষের সংখ্যা বিচার করলে, সহজেই বলা যায় যে এ বছর প্রায় ৫০ হাজার শিশু জন্ম নেবে।'

এই মুহূর্তে প্রায় ৭ লাখ রোহিঙ্গা আশ্রয় নিয়েছেন বাংলাদেশে। এরপর এত সংখ্যক শিশুর জন্ম হলে, শিশু এবং প্রসূতির সুশ্রুষা বাংলাদেশ সরকারের কাছে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে বলে মনে করছেন ইউনিসেফের বিশেষজ্ঞরা।

যদিও কক্সবাজারে সিভিল সার্জেন মহম্মদ আব্দুস সালাম জানাচ্ছেন, রোহিঙ্গা সংক্রান্ত সমস্যা মোকাবিলায় সবসময় প্রস্তুত বাংলাদেশ সরকার। রোহিঙ্গাদের জন্মহার বেশি স্বীকার করে নিলেও আব্দুস সালাম জানান, তা কোনও ভাবেই ৩০ হাজার বেশি হবে না।

জানুয়ারি ১১, ২০১৮

Reply


Write a comment

Sign up