জীবন-যাপন



যে ভাবে আপনার ওজন বাড়াবেন

Logo

প্রতীকী ছবি

যে ভাবে আপনার ওজন বাড়াবেন

লাইফস্টাইল ডেস্ক 2018-02-06 13:52:20

প্রত্যেকে তো আর ওজন কমাতে চান না। কিছু সংখ্যক মানুষ ওজন বাড়াতেও চান। তাদের ইচ্ছা কীভাবে পূরণ হবে? কীভাবে ওজন বাড়াবেন? জেনে নিন-

এক) প্রথমেই জানতে হবে, কেন আপনার ওজন বাড়ছে না। আপনার শরীরে কী কী সমস্যা রয়েছে, যার কারণে হাজার চেষ্টা সত্ত্বেও ওজন বাড়াতে পারছেন না। তার জন্য সর্বপ্রথম চিকিৎসকের পরামর্শ নিন।

দুই) যারা দেখতে খুব রোগা, তাদেরকে আমরা প্রায়ই বলে থাকি, মোটা হওয়ার জন্য বেশি বেশি করে সব ধরনের খাবার খেতে। কিন্তু এই ধারণাটা ঠিক না। ওজন ধীরে ধীরে বাড়ানোই উত্তম। তার জন্য প্রত্যেকদিন ৫০০ ক্যালোরি খাবার খেলে তবেই সপ্তাহে আধা কেজি ওজন বাড়াতে পারবেন। তবে এর পুরোটাই নির্ভর করবে আপনার শরীর কতটুকু নিতে পারছে, তার উপর।

তিন) ওজন কমানো এবং ওজন বাড়ানো, প্রত্যেক ক্ষেত্রেই শরীর চর্চা করা খুবই দরকারি। ডায়েটিশিয়ানের পরামর্শ নিন। সেই মতো শরীর চর্চা করুন।

চার) অবশ্যই স্বাস্থ্যকর খাবার খাবেন। এমন কোনও খাবার খাবেন না, যা সাময়িকভাবে আপনার ওজন বাড়াবে আর স্থায়ীভাবে আপনার স্বাস্থ্যের সর্বনাশ করবে। বাজারে প্রচুর এমন খাবার পাওয়া যায়, যা ওজন বাড়ানোর প্রতিশ্রুতি দেয়। তাই সেরকম কোন খাবার খাওয়ার আগে অবশ্যই ডায়াটিশিয়ানের সঙ্গে পরামর্শ করে নেবেন।

পাঁচ) শাক-সবজি এবং মাংসে প্রচুর পরিমানে প্রোটিন, মিনারেলস এবং ফাইবার থাকে। ওজন বাড়নোর জন্য এগুলো খুবই জরুরি। তাই ওজন বাড়ানোর জন্য রোজকার ডায়েটে প্রচুর পরিমানে শাক-সবজি এবং মাংস রাখুন। #

Reply


Write a comment

Sign up