ভিনদেশ



ত্রিপুরার মুখ্যমন্ত্রী হচ্ছেন বিপ্লব দেব!

Logo

বিপ্লব দেব

ত্রিপুরার মুখ্যমন্ত্রী হচ্ছেন বিপ্লব দেব!

আন্তর্জাতিক ডেস্ক 2018-03-04 09:47:04

গেরুয়া ঝড় তুলে বাম-শাসিত ত্রিপুরার দখল করলো বিজেপি। যে রাজ্যে পাঁচ বছর আগের বিধানসভা এবং তিন বছর আগের লোকসভা ভোটেও তাদের ঝুলিতে বলার মতো কোনও ভোটই ছিল না, সেখানে বিজেপি-আইপিএফটি জোট ক্ষমতায় এল দুই-তৃতীয়াংশেরও বেশি আসন পেয়ে।

বিজেপি-র রাজ্য সভাপতি এবং মুখ্যমন্ত্রী পদের দাবিদার বিপ্লব কুমার দেবের মতে, ‘‘ত্রিপুরার মানুষ উন্নয়ন চেয়েছিলেন। তাদের মনে হয়েছিল, নরেন্দ্র মোদীর নেতৃত্বে বিজেপিই স্থিতিশীল এবং উন্নয়নমুখী সরকার দিতে পারে। তাই তারা ঐতিহাসিক রায় দিয়েছেন।

ভোটের আগেই বিজেপি নেতৃত্ব পরিষ্কার করে জানিয়ে দিয়েছিলেন, ত্রিপুরায় জিতলে মুখ্যমন্ত্রী হবেন যুব নেতা বিপ্লব কুমার দেব-ই। শেষ মুহূর্তে কোনও বদল না ঘটলে ত্রিপুরায় বিজেপি সভাপতি বিপ্লব-ই মানিক সরকারের উত্তরসূরি হতে চলেছেন।

শনিবার (০৩ মার্চ) সন্ধ্যায় বিজেপির সংসদীয় বোর্ডের বৈঠকের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ত্রিপুরার যুব নেতৃত্বের প্রশংসা করে বলেন, ভোট সামলেছেন যুবকরাই। তারা কেউ তারকা নন, বড় বক্তা নন। কিন্তু বাড়ি বাড়ি ঘুরে আস্থা তৈরি করেছেন। বোঝাতে পেরেছেন, ‘আমি আপনাদের লোক।’

অমিত শাহ প্রধানমন্ত্রীকে স্মরণ করান, এত কম বয়সিদের প্রার্থী করা হয়েছে যে জন্মের সার্টিফিকেট পরখ করে টিকিট দেওয়া হয়েছে। সেই সুর ধরে প্রধানমন্ত্রীও বলেন, ‘হ্যাঁ, ওদের দেখতে কলেজ ছাত্রের মতো মনে হতো। আমাদের ভয় ছিল ২৫ বছরের কম না হয়।’

বিজেপির এক নেতা জানালেন, যখন খোদ প্রধানমন্ত্রী, সভাপতি তারুণ্যের তারিফ করছেন তখন ৪৮ বছরের বিপ্লবের ভাগ্যেই শিকে ছেঁড়ার প্রবল সম্ভাবনা। সংসদীয় বোর্ডের বৈঠকে স্থির হয়েছে, জুয়েল ওরাম ও নিতিন গডকড়ীকে পর্যবেক্ষক হিসেবে ত্রিপুরায় পাঠানো হবে। তারাই মুখ্যমন্ত্রী কে হবে তা স্থির করবেন।

বিপ্লবের পরিচয় কী?

বিপ্লব দেব এক সময়ে দিল্লিতে কাজ করতেন জিম প্রশিক্ষক হিসেবে। তার স্ত্রী স্টেট ব্যাঙ্কে কর্মরত। কিন্তু আরএসএসের সঙ্গে যোগ বহুদিনের। নাগপুরে আরএসএসের সদর দফতরে কাটিয়েছেন দীর্ঘদিন। গোবিন্দাচার্যের কাছে হাতেখড়ি। আরএসএস থেকে আসা যে সুনীল দেওধরকে ত্রিপুরার দায়িত্ব দিয়েছিলেন অমিত শাহ, তিনিও বিপ্লবকে নিজের হাতে তৈরি করেছেন। অমিত শাহ যখন বুঝতে পারেন, ত্রিপুরায় জেতার জমি তৈরি হচ্ছে তখন বিপ্লবকে পাঠান রাজ্যের সভাপতি করে।

মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে প্রাক্তন মুখ্যমন্ত্রী সমীররঞ্জন বর্মনের ছেলে সুদীপও রয়েছেন বলে মত বিজেপি সূত্রের খবর।

সবকিছু ঠিকঠাক থাকলে বিপ্লব কুমার দেব-ই হচ্ছেন ত্রিপুরার নতুন মুখ্যমন্ত্রী।

মার্চ ০৪, ২০১৮

Reply


Write a comment

Sign up