ফিচার



যে দেশের মানুষ সবচেয়ে বেশি অলস

Logo

প্রতীকী

যে দেশের মানুষ সবচেয়ে বেশি অলস

ফিচার ডেস্ক 2018-03-24 13:37:53

কোন দেশের মানুষ কতটুকু পরিশ্রমী এ নিয়ে একটি তালিকা প্রকাশ করেছে দি অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন এন্ড ডেভলপমেন্ট (ওইসিডি)। বিশ্বের এমন অনেক দেশ আছে যেখানে মানুষ প্রয়োজনের অতিরিক্ত সময় কাজ করেন। কাজের সময়ের হিসেবে বিশ্বের মধ্যে এগিয়ে রয়েছে কোন দেশ, আবার কোন দেশই বা রয়েছে পিছিয়ে-

ওইসিডি-র রিপোর্ট অনুযায়ি, একজন মেক্সিকান বছরে গড়ে ২ হাজার ২৫৫ ঘণ্টা কাজ করেন। সে হিসেবে উত্তর আমেরিকার এই দেশের নাগরিকরাই সবচেয়ে বেশি পরিশ্রমী।

তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে কোস্টারিকা। মধ্য আমেরিকার এই দেশের নাগরিকরা বছরে গড়ে ২ হাজার ২১২ ঘণ্টা কাজ করেন। সেই সঙ্গে কোস্টারিকাকে বিশ্বের ‘হ্যাপিয়েস্ট’ দেশের তকমাও দেওয়া হয়েছে।

 বিশ্বজুড়ে ‘হ্যাপি প্ল্যানেট ইনডেক্স’-এর র‌্যাঙ্কিংয়ে ভিয়েতনাম, কলম্বিয়ার সঙ্গে কোস্টারিকার নামও রয়েছে।

ইউরোপীয় দেশগুলির মধ্যে সবচেয়ে পরিশ্রমী গ্রিসের মানুষ। বছরে গড়ে ২ হাজার ৩৫ ঘণ্টা কাজ করেন এই দেশের মানুষ। ওইসিডি-র রিপোর্টে চতুর্থ স্থানে রয়েছে গ্রিস।

তৃতীয় এবং পঞ্চম স্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া এবং চিলি।

ওইসিডি-র রিপোর্ট অনুযায়ী ব্রিটেনের নাগরিকেরা বছরে গড়ে ১ হাজার ৬৭৬ ঘণ্টা কাজ করেন। ব্রিটেন রয়েছে তালিকায় ২৬ নম্বরে।

ইউরোপীয় দেশগুলির মধ্যে গ্রিস এগিয়ে থাকলেও, পিছিয়ে রয়েছে সুইজারল্যান্ড, বেলজিয়াম, লুক্সেমবার্গ এবং ফ্রান্স। এখানকার নাগরিকরা বছরে গড়ে ১ হাজার ৫০০ ঘণ্টা কাজ কাজ করেন।

ওইসিডি-র তালিকায় ১৬ নম্বরে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। সেখানকার নাগরিকরা বছরে গড়ে ১ হাজার ৭৮৩ ঘণ্টা কাজ করেন।

প্রযুক্তির দিক থেকে অনেক এগিয়ে থাকলেও জাপানের নাম ওইসিডি-র তালিকায় ২২ নম্বরে। এই দেশের নাগরিকরা বছরে গড়ে ১ হাজার ৭১৩ ঘণ্টা কাজ করেন।

তালিকায় সবচেয়ে পিছিয়ে রয়েছে নরওয়ে, ডেনমার্ক এবং জার্মানি। জার্মানির নাগরিকেরা বছরে গড়ে ১ হাজার ৩৬৩ ঘণ্টা কাজ করেন। #

Reply


Write a comment

Sign up