বিদেশ



মহাকাশে এই হোটেলে ১২ দিনের প্যাকেজ ৮০ কোটি টাকা!

Logo

অরোরা স্টেশন

মহাকাশে এই হোটেলে ১২ দিনের প্যাকেজ ৮০ কোটি টাকা!

আন্তর্জাতিক ডেস্ক 2018-04-08 12:42:51

দার্জিলিংয়ের টাইগার হিল থেকে সূর্যোদয় কিংবা কুয়াকাটা সমুদ্র সৈকত থেকে সূর্যাস্থ না দেখতে পারার আক্ষেপ রয়ে গিয়েছে অনেক ভ্রমণপিপাসুদের। আবার এমন ভ্রমণপিপাসু আছেন যাদের আক্ষেপটা একটু ভিন্ন। তাদের আক্ষেপ মেটাতে এবার আসছে নতুন এক পরিকল্পনা।

আমেরিকার মহাকাশ প্রযুক্তি-ভিত্তিক স্টার্টআপ সংস্থা ‘অরিয়ন স্প্যান’ হোটেল খুলছে মহাকাশে। যেখান থেকে দিব্যি আরামে দিনে ১৬ বার সূর্যের ওঠা-নামা দেখতে পারবেন অতিথিরা। সঙ্গে বাড়তি পাওনা ‘মাধ্যাকর্ষণহীন’ ভাবে ভেসে থাকা। আর উঁকি দিয়ে পৃথিবীটাকে দেখে নেওয়া।

২০২১ সালের শেষ অথবা ২০২২ সালের শুরুর দিকে চালু হওয়ার কথা এই ‘অরোরা স্টেশন’ নামে এই বিলাসবহুল হোটেল।

বৃহস্পতিবার (০৫ এপ্রিল) ক্যালিফোর্নিয়ার সান হোসের এক সম্মেলনে সংস্থা জানিয়েছে, ইতোমধ্যেই বুকিং শুরু হয়ে গেছে সেই হোটেলের। ১২ দিনের সফর। প্রতি ট্যুরে যেতে পারবেন মাত্র চার জন। 

সংস্থাটির প্রতিষ্ঠাতা এবং সিইও ফ্র্যাঙ্ক বাংগারের দাবি, বিশ্ববাসীকে যথাসম্ভব কম খরচে মহাকাশ ভ্রমণ করানোটাই তাদের লক্ষ্য। আর সেই ‘সুলভ’ মূল্যের ১২ দিনের প্যাকেজ আপাতত ঠিক হয়েছে ৯.৫ মিলিয়ন ডলার। অর্থাৎ ১২ দিনের জন্য ওই হোটেলে থাকতে চাইলে তাকে গুণতে হবে প্রায় ৮০ কোটি টাকা। 

আগ্রহীদের জন্য বুকিং শুরু হয়েছে ৮০ হাজার ডলার দিয়ে।

ভ্রমণে যাওয়ার আগে যাত্রীকে অন্তত মাস তিনেকের একটি মহাকাশ অভিযানের কোর্স করতে হবে। অরিয়নই প্রশিক্ষণের ব্যবস্থা করবে।

সংস্থাটি জানিয়েছে, হোটেলে সর্বক্ষণের জন্য উচ্চগতির ইন্টারনেট থাকবে। চাইলেই আপনি পৃথিবীতে রেখে আসা আপনার প্রিয়জনের সঙ্গে ভিডিও কলে কথা বলতে পারবেন। আর পৃথিবীতে ফেরার পরে জুটবে বিশেষ সম্মান।

ব্যক্তিগত খরচে মহাকাশ ভ্রমণ অবশ্য আগেও হয়েছে। ২০০১ থেকে ২০০৯-এর মধ্যে অন্তত সাত জন ঘুরে বেড়িয়েছেন ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে। তবে তাতে একেক জনের ২ থেকে ৪ কোটি ডলার পর্যন্ত খরচ হয়েছে। সেই হিসেবে ১২ দিনের এই ঘোষিত প্যাকেজ সস্তাই!

এপ্রিল ০৮, ২০১৮

Reply


Write a comment

Sign up