জীবন-যাপন



এই ৫ ফল রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে!

Logo

সংগৃহীত ছবি

এই ৫ ফল রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে!

লাইফস্টাইল ডেস্ক 2018-05-02 11:44:36

টেনশন আমাদের নিত্যদিনের সঙ্গী। বর্তমানে যাবতীয় রোগের সূত্রপাত এই টেনশন থেকেই। শরীর সুস্থ রাখতে পরামর্শ দেওয়া হয় টেনশন-ফ্রি থাকার জন্যে। কিন্তু বাস্তবে যা হয়ে ওঠে না।

সম্প্রতি WHO এর একটি গবেষণায় দেখা গেছে, সারাবিশ্বে প্রতিবছর ১২.৮ শতাংশ মানুষের মৃত্যু হয় হাইপারটেনশনে।

পটাশিয়াম এবং ভিটামিন-সি সমৃদ্ধ ফল খেতে পারলে হাইপারটেনশন কমে বলে দাবি করেছেন পুষ্টিবিজ্ঞানীরা। দেখে নিন খাদ্যতালিকায় কী কী ফল থাকলে আপনি হাইপারটেনশন থেকে মুক্তি পেতে পারেন। 

কলা:
সারা বছর পাওয়া যায় এরকম ফলের মধ্যে সহজলভ্য ফল হলো কলা। কলাতে সোডিয়াম কম থাকে, পটাশিয়াম বেশি থাকে। যা রক্তচাপ নিয়ন্ত্রনে রাখতে সাহায্য করে।

বেদানা:
বেদানার মধ্যে অ্যান্টি অক্সিডেন্ট থাকায় ব্লাড প্রেসার নিয়ন্ত্রনে সাহায্য করে। রক্ত চলাচল ভালো হয়। এছাড়া প্রচুর পরিমানে অ্যামাইনো অ্যাসিড, ভিটামিন সি, পটাশিয়াম থাকে। যা হাইপারটেনশন কমাতে সাহায্য করে। 

তরমুজ:
গরমে যেসব ফল পাওয়া যায় তাদের মধ্যে লোভনীয় ফল হলো তরমুজ।  তরমুজের মধ্যে প্রচুর ফাইবার, পটাশিয়াম, ভিটামিন-এ, অ্যামাইনো অ্যাসিড থাকে। যা হার্ট ভালো রাখতে সাহায্য করে।

বিট:
বিটকে বলা যায় নাইট্রেটস-এর খনিজঘর। রক্তচাপ নিয়ন্ত্রনে সাহায্য করে বিট। হঠাৎ রক্তচাপ কমে গেলে বিটের জুস খেলে রক্তচাপের সামঞ্জস্য রক্ষা হয়।

কমলালেবু:
কমলালেবুতে প্রচুর পরিমানে ভিটামিন-সি, ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। যা স্ট্রেস কমায়। রক্তচাপ নিয়ন্ত্রনে রাখে। এছাড়া ত্বক ভালো রাখতেও সাহায্য করে কমলালেবু। #

Reply


Write a comment

Sign up