ভিনদেশ



আবারও জেল থেকে হেলিকপ্টারে পালালো গ্যাংস্টার ফেইড

Logo

ছবি: সংগৃহীত

আবারও জেল থেকে হেলিকপ্টারে পালালো গ্যাংস্টার ফেইড

আন্তর্জাতিক ডেস্ক 2018-07-03 12:54:26

জেলের ভেতর থেকে হেলিকপ্টারে পুলিশের চোখের সামনে দিয়ে পালিয়ে গেলো ফ্রান্সের কুখ্যাত গ্যাংস্টার রেডোইন ফেইড। তার পাহাড়ায় থাকা বন্দুকধারী ৩ পুলিশ কার্যত বাকরুদ্ধ হয়েই গ্যাসংস্টারের পালানোর ঘটনা দেখলো।

রেডোইন ফেইড ৯০ দশক থেকেই ফ্রান্স পুলিশের কাছে ত্রাস। ছোট খাটো চুরি থেকে হাত পাকিয়ে, বর্তমানে বিশ্বের অন্যতম গ্যাংস্টার ফেইড।

ফেইড প্রথমে ১৯৯৮ সালে একাধিক ব্যাঙ্ক, সরকারি দফতরের সম্পদ লুঠ করে জেলে যায়। তারপর ২০০৯ সালে প্যারোলে ছাড়া পায় এই আশ্বাসে যে, সে অন্ধকার দুনিয়া ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরবে। তারপর আবার ২০১০-২০১১ সালে অপরাধমূলক কাজে লিপ্ত হলে সেই বছরই জেল হয়।

২০১০ সালে ব্যাঙ্ক ডাকাতির মামলায় ২০১৭ সালে ১০ বছরের জেল হয় ফেইডের। সেই ডাকাতির সময় ২ পুলিশ কর্মীর মৃত্যু হয়। সবমিলিয়ে পরে ১৮ বছরের জেল হয় তার।

প্যারিসে গ্যাংস্টার ফেইডের জনপ্রিয়তা তুঙ্গে। ২০০৯ সালে জেল থেকে প্যারোলে মুক্তি পাওয়ার পর সামাজিক কার্যকলাপে  মন দেয়। তারপর সে নিজেকে নিয়ে একটি বই লিখে। ফেইডের বই থেকে প্যারিসের অপরাধ জগতের নানা অজানা তথ্যও পুলিশের হাতে আসে। খুশি হয়ে ফ্রান্স পুলিশ ফেইডকে ‘দ্য রাইটার’ বলে সম্বোধন করতো।

ফেইড পালানোর সময় কোনও হতাহতের ঘটনা ঘটেনি। রবিবার গ্যাংস্টারের পালিয়ে যাওয়াকে সবচেয়ে বড় বিফলতা বলে মনে করছেন প্যারিস পুলিশ। ইতোমধ্যেই ফেইডের খোঁজে তৎপর প্যারিস ও ইন্টারোপোল পুলিশ।

এর আগেও তিনি ২০১৩ সালে একবার জেল থেকে পালিয়েছিলেন।

জুলাই ০৩, ২০১৮

Reply


Write a comment

Sign up