মাঠের খবর



ফুটবল যখন থেকে ৯০ মিনিটের খেলা

Logo

ছবি: সংগৃহীত

ফুটবল যখন থেকে ৯০ মিনিটের খেলা

স্পোর্টস ডেস্ক 2018-07-07 12:40:30

ফুটবলের নিয়মকানুন কবে তৈরি হলো তা নিয়ে হয়তো অনেকেই ভাবেন আবার ভাবেনও না। তবে তা জানতে আমাদের তাকাতে হবে ইংল্যান্ডের দিকে।

প্রাচীনকালে চিন ও গ্রিসে বল নিয়ে খেলার প্রচলন ছিল। এরকম নানা উদাহরণ পাওয়া যায়। তবে আধুনিক ফুটবল খেলা শুরু করেন ব্রিটিশরা।

ফুটবলের যাবতীয় নিয়মকানুন প্রথম তৈরি হয় ১৮৬৩ সালে কেমব্রিজে। ফুটবলের ইতিহাসে যা কেমব্রিজ রুলস নামে পরিচিত। তবে কেমব্রিজ রুলসে খেলার সময় নির্ধারিত ছিল না।

এরপর শেফিল্ড বিশ্ববিদ্যালয়ের নথিতে পাওয়া যায় ফুটবল খেলার জন্য নির্ধারিত সময়ের কিছু তথ্য। সেখানে এক ঘণ্টা করে দুই অর্ধে মোট দুই ঘন্টা ফুটবল খেলার কথা উল্লেখ আছে। একই সঙ্গে প্রতিটি দলের সদস্য সংখ্যা ২০ জন করে থাকার কথা উল্লেখ করা হয়। 

১৮৬৬ সালে প্রথম নব্বই মিনিটের ফুটবল খেলার প্রামাণ্য নথি পাওয়া যায়। সেই খেলায় মুখোমুখি হয়েছিল ইংল্যান্ডের দু’টি দল লন্ডন ও শেফিল্ড। এটিই ইতিহাসের প্রথম নব্বই মিনিটের ফুটবল খেলা। এরপর থেকেই চলে আসছে নব্বই মিনিটের ফুটবল খেলা। সঙ্গে ১৫ মিনিটের বিরতি।

এ ছাড়া নব্বই মিনিটের বেশি ফুটবল খেলা হয় কোনও টুর্নামেন্টের নক আউট পর্বে। নির্ধারিত সময়ে কোনও ফলাফল না হলে দু’টি অর্ধে অতিরিক্ত ১৫ মিনিট করে মোট ৩০ মিনিট খেলা হয়। এ ছাড়া চোট, আঘাত, খেলোয়াড় বদলে যে সময় নষ্ট হয়, তার জন্যও কিছু সময় ‘ইনজুরি টাইম’ হিসেবে যোগ করার প্রচলন হয়েছে। #

Reply


Write a comment

Sign up