জীবন-যাপন



কম্পিউটারে কাজ করা আর রোদে থাকার মধ্যে তফাৎ নেই

Logo

.

কম্পিউটারে কাজ করা আর রোদে থাকার মধ্যে তফাৎ নেই

লাইফস্টাইল ডেস্ক 2018-07-09 12:05:32

দুপুরের কড়া রোদের মতোই আপনার মুখমণ্ডল ও ত্বকের ক্ষতি করতে পারে কম্পিউটার, ল্যাপটপ ও মোবাইল ফোন। এমনটাই জানাচ্ছেন গবেষকরা।

গবেষকদের বক্তব্য, কম্পিউটার, ল্যাপটপ ও মোবাইল ফোন থেকে বিচ্ছুরিত নীল আলো মুখে বলিরেখা বাড়ায়, কালচে ছোপ ছোপ দাগ ফেলে হাতে, গলার চামড়া শিথিল করে করে দেয়।

নিউ মেক্সিকো বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের দাবি, ২০ মিনিট কম্পিউটারের সামনে কাজ করা আর রোদে থাকার মধ্যে তফাৎ খুব বেশি নেই। দুই ক্ষেত্রেই সমান ক্ষতি হয় মুখের ও ত্বকের। সূর্যালোকের অতিবেগুনি রশ্মির মতোই একই রকম ক্ষতি করে স্মার্টফোনের নীল আলো।

নিউ মেক্সিকো বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক গবেষণায় অনেকটা স্পষ্ট হয়েছে যে, সূর্যের ‘আলট্রাভায়োলেট’ রশ্মির মতোই স্মার্ট ফোন, কম্পিউটার বা ট্যাবলেট থেকে নির্গত আলো ত্বকের বিভিন্ন সমস্যার জন্য দায়ী।

গবেষকদের বক্তব্য, ওই সব যন্ত্র থেকে বের হয় ‘হাই এনার্জি ভিজিবল লাইট’ (এইচইভি আলো)। ওই তরঙ্গমাত্রার আলো সূর্যালোকেও থাকে। রোদে অনেকক্ষণ থাকলে যেমন মুখের চামড়া জ্বলে যাওয়ার অনুভূতি হয়, তেমনটা হয় না ওই নীল আলোয়। কিন্তু ক্ষতি হয় একইরকম।

গবেষকদের দাবি, অতিবেগুনি রশ্মির থেকে ত্বকের ১০০ ন্যানোমিটার গভীরে পৌঁছতে পারে ‘এইচইভি’ বা নীলচে আলো। 

ওই বিশ্ববিদ্যালয়ের গবেষণার কাজে যুক্ত ছিলেন মেরি লগ। গবেষণাপত্রে তিনি লিখেছেন, ওই সব যন্ত্র যোগাযোগ বা বিনোদনের মাধ্যম। তাই সেগুলির সঙ্গে জড়িত বিপদের কথা অনেকেরই নজরে পড়ে না।

এর প্রভাব থেকে রক্ষা পেতে আপাতত অ্যান্টিঅক্সিড্যান্ট, সানস্ক্রিন ব্যবহারের পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। সঙ্গে মোবাইল বা কম্পিউটারের পর্দায় আলো কমিয়ে রাখার পরামর্শ দিচ্ছেন। #

Reply


Write a comment

Sign up