ফিচার



বেনাপোলে হরিদাস ঠাকুরের পাটবাড়ি আশ্রম

Logo

ছবি ও ভিডিও: লেখক

বেনাপোলে হরিদাস ঠাকুরের পাটবাড়ি আশ্রম

অমিয় দত্ত ভৌমিক 2018-08-30 11:20:04

যশোহর জেলার বেনাপোলে অবস্থিত নামাচার্য্য শ্রী শ্রী ব্রহ্ম হরিদাস ঠাকুরের পাটবাড়ী আশ্রম। এটি বৈষ্ণবকুল শিরোমনি শ্রীশ্রী হরিদাস ঠাকুরের ভজন কানন।

প্রতি বছর এখানে হরিদাস ঠাকুরর নির্যাণ তিথি মহোৎসব অনুষ্ঠিত হয়।

যশোর জেলা সদর থেকে ৩৫ কিলোমিটার পশ্চিমে যশোর-কলকাতা রোডের পাশে বেনাপোলে অবস্থিত শ্রী শ্রী মহাপ্রভু চৈতন্যদেবের ভক্ত শ্রী শ্রী  ব্রক্ষ হরিদাস ঠাকুরের সাধনপীঠ পাটবাড়ি আশ্রম।

আশ্রমটি ভারত বাংলাদেশ আন্তর্জাতিক সীমারেখা থেকে মাত্র ২ কিলোমিটার দূরত্বে।

আশ্রম ও বিভিন্ন সুত্রে শ্রীশ্রী হরিদাস ঠাকুর সম্পর্কে যতটুকু জানা যায়, সাতক্ষীরা জেলার কলারোয়া থানার অন্তর্গত কেড়াগাছি গ্রামে ১৩৭২ শকাব্দে অগ্রাহয়ন মাসে নামাচার্য্য শ্রীশ্রী ব্রহ্ম হরিদাস ঠাকুর জন্মগ্রহণ করেন (শকাব্দ অথবা শালীবাহনাব্দ হলো ভারতীয় উপমহাদেশে বহুলপ্রচলিত এক প্রাচীন সৌর অব্দ। এই অব্দ বঙ্গাব্দের ৫১৫ বছর পূর্বে এবং খ্রিস্টাব্দের ৭৮ বছর পরে প্রচলিত হয়)। তার পিতার নাম সুমতি মিশ্র এবং মাতার নাম গৌরীদেবী।

ঠাকুর হরিদাসের বয়স যখন দু'মাস সেই সময় সুমতি মিশ্র পরলোক গমন করেন। সে সময় বাংলায় সতীদাহ প্রথার প্রচলন ছিল। প্রথা অনুসারে  গৌরীদেবী স্বামীর চিতায় সহমরন বরণ করেন। ফলে ঠাকুর হরিদাস অনাথ হয়ে যান।

বাবা-মায়ের মৃত্যুর পর শিশু হরিদাস ঠাকুরের লালন পালনে কেউ এগিয়ে না এলে সুমতি মিশ্রের প্রজা হাবিবুল্লা কাজী তাঁর দায়িত্ব নেন। হাবিবুল্লা কাজীর স্ত্রীর আদর যত্নে হরিদাস প্রতিপালন হতে থাকেন। এইভাবে যবনের অন্নে যবনে