• ঢাকা

  •  মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০২৪

বাংলাদেশ

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ‘শহিদি মার্চ’ করবে বৃহস্পতিবার

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ১৯:২৩, ৪ সেপ্টেম্বর ২০২৪

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ‘শহিদি মার্চ’ করবে বৃহস্পতিবার

সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক সারজিস আলম

শেখ হাসিনা সরকারের পতনের এক মাস পূর্তি উপলক্ষে ‘শহিদি মার্চ’ করবে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। আগামীকাল বৃহস্পতিবার বিকেল তিনটায় রাজু ভাস্কর্য থেকে কেন্দ্রীয়ভাবে শহিদি মার্চ শুরু হবে।

বুধবার (৪ সেপ্টেম্বর) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক সারজিস আলম।

তিনি বলেন, ‘আগামীকাল বৃহস্পতিবার ছাত্র-জনতার অভ্যুত্থানের এক মাস পূর্তি উপলক্ষে শহিদি মার্চ করতে চাই। সারাদেশে ইউনিয়ন থেকে মহানগর সব পর্যায়ে শহিদদের স্মৃতি ধারণ করে আহত ভাই-বোন যারা হাসপাতালের বিছানায় কাতরাচ্ছে, যে ভাই-বোন হাত-পা-চোখ হারিয়েছে, তাদের স্মরণ করে এই কর্মসূচি পালন করা হবে।’

কীভাবে ছাত্রদেরকে হত্যা করা হয়েছে তার ডকুমেন্টেশন তৈরি করতে গণমাধ্যমের কাছে অনুরোধ জানান সারজিস।

তিনি জানান, ‘শহিদি মার্চ’ ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে থেকে বৃহস্পতিবার বিকেল ৩টায় শুরু হবে। পরে তা নীলক্ষেত, নিউমার্কেট, কলাবাগান, মিরপুর রোড ধরে মানিক মিয়া অ্যাভিনিউ ও সংসদ ভবনের সামনে দিয়ে ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ ও রাজু ভাস্কর্য হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে কর্মসূচি শেষ হবে।

জুলাই ও আগস্ট মাসে ছাত্র-জনতার আন্দোলনে শহিদদের পরিবারের সদস্যদের এই ‘শহিদি মার্চে’ অংশ নেওয়ার অনুরোধও জানান সারজিস।

সংবাদ সম্মেলনে সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ বলেন, ‘১৯৭২-এর সংবিধান মূলত আওয়ামী লীগের, সেটি জাতির ওপর চাপিয়ে দেওয়া হয়েছিল।’

ছাত্র-জনতার তুমুল আন্দোলনের মুখে ৫ আগস্ট শেখ হাসিনা প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন। এর মধ্য দিয়ে আওয়ামী লীগের টানা প্রায় ১৬ বছরের শাসনের অবসান ঘটে।

এসবিডি/এবি

মন্তব্য করুন: