• ঢাকা

  •  বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০২৪

বাংলাদেশ

আশুলিয়ায় ২১৯ কারখানা বন্ধ

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ১৪:৫২, ১২ সেপ্টেম্বর ২০২৪

আশুলিয়ায় ২১৯ কারখানা বন্ধ

ছবি : সংগৃহীত

সাভারের আশুলিয়া শিল্পাঞ্চলে শ্রমিক অসন্তোষের জেরে আজও ২১৯টি কারখানায় উৎপাদন বন্ধ রয়েছে। এরমধ্যে ৮৬টি কারখানা শ্রম আইনের ১৩ (১) ধারা মোতাবেক বন্ধ রেখেছে কর্তৃপক্ষ। আর বাকি ১৩৩টি কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) শিল্পাঞ্চলে কোনো ধরনের সড়ক অবরোধ বা বিক্ষোভের খবর পাওয়া যায়নি। এ ছাড়া শিল্পাঞ্চলের অন্যান্য কারখানাসহ ঢাকা ইপিজেডের কারখানাগুলো চালু রয়েছে।

শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম জানান, আজ বৃহস্পতিবার শিল্পাঞ্চলের কোথাও কোনো সড়ক অবরোধসহ কারখানায় হামলা বা ভাঙচুরের ঘটনা ঘটেনি। তবে আগে থেকেই কিছু কারখানায় অভ্যন্তরীণ বেশ কিছু দাবি দাওয়া নিয়ে শ্রমিক অসন্তোষ চলছিল। সেসব কারখানার শ্রমিকেরা কাজে ফেরেনি।

এ ছাড়া আজ সকালেও বেশ কিছু কারখানার শ্রমিকেরা কারখানায় প্রবেশের পর কর্মবিরতিসহ কারখানা থেকে বের হয়ে গেলে সব মিলিয়ে শিল্পাঞ্চলের ২১৯টি কারখানায় উৎপাদন বন্ধ রয়েছে। এরমধ্যে শ্রম আইনের ১৩ (১) ধারা মোতাবেক বন্ধ ঘোষণা করা হয়েছে ৮৬টি কারখানা। আর বাকি ১৩৩টি কারখানায় আজকের জন্য সাধারণ ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

গতকাল বুধবার (৪ সেপ্টেম্বর) চাকরিপ্রত্যাশী ও পোশাক শ্রমিকদের বিক্ষোভের মুখে আশুলিয়া শিল্পাঞ্চলে অর্ধশতাধিক কারখানা ছুটি ঘোষণা করা হয়। পরদিন বৃহস্পতিবার সকাল থেকে শিল্পাঞ্চলের বিভিন্ন পোশাক কারখানার শ্রমিকদের তাদের কর্মস্থলে যোগ দিতে দেখা যায়।

এরপর গত ৯ সেপ্টেম্বর অভ্যন্তরীণ দাবি-দাওয়া নিয়ে মালিকপক্ষের সঙ্গে বনিবনা না হওয়ায় আশুলিয়া শিল্পাঞ্চলের অন্তত ৭৯টি কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করে কারখানা কর্তৃপক্ষ। এর পর ১০ সেপ্টেম্বর সাভার ও আশুলিয়া শিল্পাঞ্চলের ৪০টি কারখানা বন্ধ ছিল। এ ছাড়া গতকাল ১১ সেপ্টেম্বর শ্রমিক অসন্তোষের জেরে আশুলিয়া শিল্পাঞ্চলে ৭০টি কারখানায় উৎপাদন বন্ধ ছিল। এরমধ্যে ৪৫টি কারখানা শ্রম আইনের ১৩ (১) ধারা মোতাবেক কর্তৃপক্ষ নির্দেশে বন্ধ ছিল। আর বাকি ২৫টি কারখানায় দেওয়া হয় সাধারণ ছুটি।

এদিকে শিল্পাঞ্চলে অপ্রীতিকর ঘটনা এড়াতে অতিরিক্ত পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। এ ছাড়া যৌথবাহিনীর টহল অব্যাহত রয়েছে।

এসসি/এবি/

মন্তব্য করুন: