• ঢাকা

  •  শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪

বাংলাদেশ

`শেখ হাসিনা কন্টিনিউজ টু বি...`

নিজস্ব প্রতিবেদক

 আপডেট: ২১:৩১, ১৭ অক্টোবর ২০২৪

`শেখ হাসিনা কন্টিনিউজ টু বি...`

শেখ হাসিনা

গণঅভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট পালিয়ে ভারতে আশ্রয় নেন শেখ হাসিনা। তার সর্বশেষ অবস্থান নিয়ে রয়েছে ধোঁয়াশা। অনেকেই বলছেন তিনি সংযুক্ত আরব আমিরাতে চলে গেছেন। অনেকে বলছেন ভারতেই আছেন। তবে বিষয়টি স্পষ্ট করেছে ভারত।

জুলাই-আগস্টে সংঘটিত গণহত্যাসহ মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকার অভিযোগে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। তার সঙ্গে রয়েছেন আরও ৪৬ জন।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুইটি পৃথক আবেদনের প্রেক্ষাপটে শেখ হাসিনা এবং ওবায়দুল কাদেরসহ মোট ৪৬ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। আগামী ১৮ নভেম্বরের মধ্যে তাদের ট্রাইব্যুনালে হাজির করারও নির্দেশ দিয়েছেন আদালত।

এদিকে শেখ হাসিনার বর্তমান অবস্থানের বিষয়ে কথা বলেছে ভারতের পররাষ্ট্র দপ্তর। আদালত গ্রেপ্তারের নির্দেশ দেওয়ার পর ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত সংবাদ সম্মেলনে প্রশ্ন করা হয়, শেখ হাসিনা ভারতে আছেন, নাকি অন্য দেশে চলে গেছেন, তা নিয়ে কিছুদিন ধরেই জল্পনা চলছে। বাংলাদেশের কোনো কোনো গণমাধ্যমে কখনো লেখা হয়, তিনি সংযুক্ত আরব আমিরাতে চলে গেছেন। আবার বলা হয়, ভারত সরকার তার ‘ট্রাভেল ডকুমেন্ট’ ইস্যু করেছে। এ বিষয়ে সত্যটা কী, শেখ হাসিনা ভারতে আছেন কি না?

জবাবে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ‘সাবেক প্রধানমন্ত্রীর ভারতে চলে আসার বিষয়ে আগেই জানানো হয়েছিল, নিরাপত্তার কারণে অল্প সময়ের নোটিশে তিনি ভারতে চলে এসেছিলেন। এখনো আছেন, থাকবেন (কন্টিনিউজ টু বি)’। তবে ভারত সরকার এখনো উল্লেখ করেনি, তিনি কতদিন থাকবেন এবং তার চূড়ান্ত গন্তব্য কোথায়।

এ ছাড়াও বাংলাদেশের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে একাধিক বিষয়ে মুখপাত্রের কাছে জানতে চাওয়া হয়। শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা এবং বাংলাদেশে ঐতিহাসিক ৭ মার্চ, ১৭ মার্চসহ আটটি জাতীয় দিবস বাতিলের সিদ্ধান্তের বিষয়ে ভারতের প্রতিক্রিয়া জানতে চান এক সাংবাদিক। তবে রণধীর জয়সোয়াল বলেন, তারা এই বিষয়ে প্রতিবেদন দেখেছেন। এর বাইরে তিনি কোনো মন্তব্য তিনি করেননি। সূত্র : এনডিটিভি

এসবিডি/এবি

মন্তব্য করুন: