• ঢাকা

  •  মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০২৪

জেলার খবর

গৌরীপুরে সন্ত্রাস, চাঁদাবাজি ও মামলার প্রতিবাদে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সংবাদ সম্মেলন

সুজিত দাস, বিভাগীয় প্রতিনিধি

 প্রকাশিত: ১৯:০৮, ৪ সেপ্টেম্বর ২০২৪

গৌরীপুরে সন্ত্রাস, চাঁদাবাজি ও মামলার প্রতিবাদে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সংবাদ সম্মেলন

ছবি: সময়বিডি.কম

ময়মনসিংহের গৌরীপুরে সন্ত্রাস, চাঁদাবাজি, লুটপাট ও নিরাপরাধ ব্যাক্তিদের নামে মামলার প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের স্থানীয় সমন্বয়করা।

বুধবার (৪ সেপ্টেম্বর) দুপুরে গৌরীপুর প্রেস ক্লাব মিলনায়তনে এ সংবাদ সম্মেলন করা হয়।

এতে বর্তমান আইনশৃঙ্খলা পরিস্থিতি ও সম্প্রতি আদালতে দায়ের করা বিভিন্ন মামলায় প্রকৃত দোষীদের বাদ দিয়ে নিরপরাধ ব্যক্তিদের আসামি করা এবং বৈষম্যবিরোধী আন্দলনে গৌরীপুরে নিহত তিনজন ও আহতদের নাম প্রকাশসহ অন্তবর্তী সরকারের বিভিন্ন প্রসঙ্গ তুলে ধরেন তারা।

লিখিত বক্তব্যে সমন্বয়করা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোঠা সংস্কার ও বৈষম্যবিরোধী শিক্ষার্থীদের আহ্বানে গত ৮ জুন তারা গৌরীপুর হারুন পার্কে প্রথমে মানববন্ধন করেন এবং আন্দোলন চলমান থাকে। পরবর্তীতে ১৭ জুলাই গৌরীপুর সরকারি কলেজের শিক্ষার্থীদের সঙ্গে পৌর শহরে একটি বিক্ষোভ মিছিল বের করলে ছাত্রলীগের সন্ত্রাসী বাহিনী ও পুলিশ তাদের ওপর হামলা চালায়। এতে বেশ কয়েকজন শিক্ষার্থী মারাত্মক আহত হয়। পরে ১৮ ও ১৯ জুলাই শিক্ষার্থীরা
ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কের কলতাপাড়া বাজারে বাংলা ব্লকেড কর্মসূচি পালন করেন।

২০ জুলাই আওয়ামী ফ্যাসীবাদি সরকার কারফিউ জারি করলে শিক্ষার্থীরা কারফিউ ভেঙে সকাল থেকে কলতাপাড়া বাজারে মহাসড়কে অবস্থান নেন। ছাত্রদের অবস্থানের খবর পেয়ে গৌরীপুর থানা পুলিশের একটি টিম গিয়ে প্রথমে তাদের ওপর রাবার বুলেট ছুঁড়ে ও পরবর্তীতে সরাসরি গুলি চালায়। এতে নূরে আলম রাকিব, মো. বিপ্লব হাসান, জুবায়ের আহমেদ মারা যান ও ২৩ জন আহত হন।

সমন্বয়কারীরা আরও জানান, শিক্ষার্থীজনতার আন্দোলনের মুখে গত ৫ আগস্ট স্বৈরাচার শেখ হাসিনা দেশ ত্যাগ করলে গৌরীপুরে অতিউৎসাহী কিছু লোক কলতাপাড়ার ঘটনাকে কেন্দ্র করে মামলা করছেন। এসব মামলায় প্রকৃত অপরাধীদের আড়াল করে নিরপরাধ কিছু মানুষকে ব্যক্তিগত শত্রুতায় আসামি করা হচ্ছে আর এর অন্তরালে চলছে চাঁদাবাজি।

নিরপরাধ মানুষকে হয়রানি করা জুলাই বিপ্লবের আদর্শের সাথে সামঞ্জস্য নয়। তাছাড়া যারা এসব মামলা দায়ের করেছেন, তারা কেউ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সঙ্গে যুক্ত নয়।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সমন্বয়ক মেহদী হাসান, নাইম আহমেদ দিহান, শামসুজ্জামান দুর্জয়, নূর মোহাম্মদ সিদ্দীকী, রিদওনুল, অর্পিতা কবির এ্যানি, মো. শিমুল মিয়া, মোজাম্মেল হক, রকিবুল ইসলাম, ছোটন মিয়া, রাজিব প্রমূখ।

এসকেডি/এবি/

মন্তব্য করুন: