• ঢাকা

  •  মঙ্গলবার, অক্টোবর ২২, ২০২৪

জেলার খবর

ফেল করা পরীক্ষার্থীদের পাস করানোর দাবিতে শিক্ষা বোর্ড অবরোধ

সুজিত দাস, বিভাগীয় প্রতিনিধি

 প্রকাশিত: ২১:৫২, ২০ অক্টোবর ২০২৪

ফেল করা পরীক্ষার্থীদের পাস করানোর দাবিতে শিক্ষা বোর্ড অবরোধ

ছবি: সংগৃহীত

ময়মনসিংহ শিক্ষা বোর্ডের অধীনে চলতি বছরের এইচএসসি পরীক্ষায় অকৃতকার্যদের পাস করিয়ে দেওয়ার দাবিতে আট ঘণ্টা অবরুদ্ধ করে রাখা হয়েছে বোর্ডের কর্মকর্তাদের। 

রবিবার (২০ অক্টোবর) বেলা ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত শিক্ষা বোর্ডের চেয়ারম্যানসহ অন্তত ৮-১০ জন কর্মকর্তা অবরুদ্ধ ছিলেন।

এ সময় শিক্ষা বোর্ডের সামনের সড়কে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করে শিক্ষার্থীরা।

এর আগে দুপুর ১২টায় শিক্ষা বোর্ডের সামনে সড়ক অবরোধ করে অবস্থান নিয়ে বিক্ষোভ শেষে বিকেল তিনটায় আন্দোলনরত শিক্ষার্থীরা চার দফা দাবি জানিয়ে বোর্ড চেয়ারম্যান মো. আবু তাহেরের কাছে লিখিত আবেদন করেন।

এতে শিক্ষার্থীরা দাবি করেন, গত ১৫ অক্টোবর প্রকাশিত ত্রুটিপূর্ণ এবং বৈষম্যমূলক ফলাফলকে বাতিল ঘোষণা করতে হবে। 

দেশের সব বোর্ডের সঙ্গে সমভাবে সাবজেক্ট ম্যাপিং করে পুনরায় বৈষম্যহীনভাবে ফলাফল প্রকাশ করতে হবে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ময়মনসিংহের সব বিষয়ে অধিকাংশ শিক্ষার্থী অকৃতকার্য হওয়ায় সবাইকে উত্তীর্ণ হিসেবে বিবেচিত করতে হবে।

সব শিক্ষার্থীর এসএসসি পরীক্ষার রেজাল্ট থেকে এইচএসসির সব সাবজেক্ট ম্যাপিং করতে হবে।

স্মারকলিপি শেষে আন্দোলনকারীরা চলে যাওয়ার কথা থাকলেও শিক্ষার্থীদের একটি পক্ষ আজকের মধ্যে সিদ্ধান্ত চেয়ে বিকেল পাঁচটা থেকে পুণরায় বিক্ষোভ শুরু করে।

শিক্ষার্থীরা দাবি করে, তাদেরকে পাস করিয়ে দেওয়া হবে এই সিদ্ধান্ত আজকেই দিতে হবে। সিদ্ধান্ত পাওয়ার পর তারা ঘরে ফিরবেন। অন্যথায় রাস্তায় অবস্থান করবেন।

ময়মনসিংহ কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সফিকুল ইসলাম সংবাদমাধ্যমকে বলেন, ‘শিক্ষার্থীরা আজকের মধ্যে সিদ্ধান্ত চাচ্ছে। তারা বোর্ডের সামনে অবস্থান করছে। আমরাও সেখানে রয়েছি। আন্দোলনের কারণে শিক্ষা বোর্ডের ভেতরে অন্তত ৮-১০ জন কর্মকর্তা আটকা আছেন।’

আজ বেলা ১১টায় নগরীর টাউন হল মোড়ে বিভিন্ন এলাকা থেকে এইচএসসিতে অকৃতকার্য শতাধিক শিক্ষার্থী এসে জড়ো হয়। কিছুক্ষণ অবস্থান শেষে কাঠগোলা এলাকায় শিক্ষা বোর্ডের দিকে পদযাত্রা করে শিক্ষর্থী।

ময়মনসিংহ শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. আবু তাহের সাংবাদিকদের বলেন, ‘বিকেল তিনটার দিকে শিক্ষার্থীরা চলে গেলেও বিকেল পাঁচটার দিকে পুণরায় কার্যালয়ের সামনে এসে অবস্থান নেয়। তারা আজকের মধ্যে সিদ্ধান্ত চায়। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। সেখান থেকে সিদ্ধান্ত আসলে শিক্ষার্থীদের জানিয়ে দেওয়া হবে।’

চলতি বছর ময়মনসিংহ বোর্ডে পরীক্ষার্থী ছিলেন ৭৭ হাজার ৬২১ জন। পাসের হার ৬৩ দশমিক ২২। এ বছর আইসিটি ও ইংরেজি বিষয়ে বেশি সংখ্যক শিক্ষার্থী অকৃতকার্য হয় জানান বোর্ড চেয়ারম্যান।

এসকেডি/এবি/

মন্তব্য করুন: