• ঢাকা

  •  বুধবার, অক্টোবর ১৬, ২০২৪

ভিনদেশ

চাগোস দ্বীপপুঞ্জের দখল ছেড়ে দিচ্ছে ব্রিটেন

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২২:০৯, ৪ অক্টোবর ২০২৪

চাগোস দ্বীপপুঞ্জের দখল ছেড়ে দিচ্ছে ব্রিটেন

চাগোস দ্বীপপুঞ্জ

ভারত মহাসাগরের মাঝখানে অবস্থিত চাগোস দ্বীপপুঞ্জের দখল মরিশাসকে দিতে চলেছে ব্রিটেন। এর ফলে আফ্রিকায় তাদের শেষ উপনিবেশের পতন হবে।

এর ফলে ব্রিটেনের থেকে নিজেদের মাটি ফিরে পেতে চলেছে চাগোস দ্বীপপুঞ্জের বাসিন্দারা। অন্যদিকে আন্তর্জাতিক আদালতও জানিয়ে দিয়েছে, বিষুবরেখার ঠিক দক্ষিণে অবস্থিত ওই দ্বীপপুঞ্জ দখল করে রাখার কোনো অধিকার নেই ব্রিটেনের।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ভারত মহাসাগরের ওপর নিয়ন্ত্রণ কায়েম করতে চাগোস দ্বীপপুঞ্জ দখল করে নেয় ব্রিটেন। সেখানকার প্রায় দুই হাজার উপজাতিভুক্ত মানুষকে অমানবিকভাবে তাদের নিজেদের ভূমি থেকে উচ্ছেদ করে তারা। এরপর চাগোস দ্বীপপুঞ্জের সব থেকে বড় দ্বীপ দিয়োগো গার্সিয়ায় সেনাঘাঁটি তৈরি করে ব্রিটেন। সেখান থেকে ভারত মহাসাগরের ওপর নজরদারি চালায় ব্রিটেন ও যুক্তরাষ্ট্র।

তবে চাগোস দ্বীপপুঞ্জের সবচেয়ে বড় দ্বীপ দিয়েগো গার্সিয়ার দখল ছাড়ছে না ব্রিটেন। সেখানে থাকা বিমানঘাঁটি থেকে ভারত মহাসাগরের ওপর নজরদারি চালিয়ে যাবে তারা।

ব্রিটেন চাগোস দ্বীপপুঞ্জ মরিশাসের হাতে তুলে দিলে প্রায় ৬০০ কিলোমিটার কমে যাবে ভারতের সঙ্গে আফ্রিকার দূরত্ব। সেইসঙ্গে বাংলাদেশেরও। বর্তমানে ভারতের সবচেয়ে কাছাকাছি আফ্রিকান ভূখণ্ড হলো গুয়ারদাফাই অন্তরীপ। সেখান থেকে ভারতের গুজরাত উপকূলের দূরত্ব প্রায় ২ হাজার ২০০ কিলোমিটার। ওদিকে ভারতের কন্যাকুমারী থেকে চাগোস দ্বীপপুঞ্জের নিকটতম দ্বীপের দূরত্ব হল প্রায় ১ হাজার ৫৭৫ কিলোমিটার। ব্রিটেন এই দ্বীপপুঞ্জের নিয়ন্ত্রণ মরিশাসের হাতে তুলে দিলে ভারতের থেকে আফ্রিকার দূরত্ব কমে যাবে প্রায় ৬০০ কিলোমিটার।

এসবিডি/এবি

মন্তব্য করুন: