• ঢাকা

  •  বুধবার, অক্টোবর ১৬, ২০২৪

জীবন-যাপন

নো ব্রা ডে’র নেপথ্যে কী কারণ

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ১০:১১, ১৪ অক্টোবর ২০২৪

নো ব্রা ডে’র নেপথ্যে কী কারণ

প্রতীকী ছবি

বিশ্বের কিছু নির্দিষ্ট দেশে ১৩ অক্টোবর ‘নো ব্রা ডে’ পালন করা হয়। এর মধ্যে আমাদের প্রতিবেশী দেশ ভারত অন্যতম। কিন্তু কেন পালন করা হয় এই দিনটি?

বাড়িতে পৌঁছে পোশাক বদলের সময় ব্রা খুলে ফেলা…অনেক মেয়েই এতে আরাম বোধ করেন। কারণটাও তাদের ভালোমতোই জানা। সেই পরিস্থিতিতে দাঁড়িয়ে ‘নো ব্রা ডে’ ব্যক্তিগতভাবে ভালো লাগার একটি দিন হতেই পারে।

‘নো ব্রা ডে’তে ব্রা না পরাটাই নিয়ম। তবে নো ব্রা ডে উদযাপনের পিছনে রয়েছে একটি বিশেষ কারণ। শারীরিক স্বস্তির সঙ্গে এর সম্পর্ক নেই। বরং স্তন ক্যানসার সম্পর্কে সচেতন করতেই পালন করা হয় ‘নো ব্রা ডে’।

২০১১ সালের ৯ জুলাইয়ে ব্রা মুক্ত দিবস পালন করা হয়। কিন্তু তিন বছরের মধ্যে তারিখ বদলে এটি জাতীয় স্তন ক্যান্সার সচেতনতা মাস অক্টোবরের ১৩ তারিখে পালন করা শুরু হয়। দিবসটি পালনের অংশ হিসেবে এই দিন স্তন ক্যান্সারের উপসর্গ সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং লিঙ্গ সমতাকে উৎসাহিত করতে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যবহারকারীদের #nobraday হ্যাশট্যাগ ব্যবহার করে পোস্ট করতে উৎসাহিত করা হয়।

সাধারণত গুপ্ত অঙ্গের রোগ সম্পর্কে অনেকেই প্রকাশ্যে কথা বলতে স্বচ্ছন্দ বোধ করেন না। যে কারণে স্তন ক্যানসারের মতো রোগ দিন দিন বেড়ে চলেছে।

‘নো ব্রা ডে’ এই বিশেষ মানসিকতায় বদল আনার একটি প্রয়াস। এই দিনটি ব্রা ছাড়া পোশাক পরার মধ্যে দিয়ে স্তনের রোগ সম্পর্কে সচেতন করা হয়। বর্তমানে মহিলাদের মধ্যে স্তন ক্যানসার শীর্ষে। রোগ সম্পর্কে সচেতনতা এই ক্যানসারকে অনেকটাই প্রতিহত করতে সক্ষম।

সামাজিক যোগাযোগমাধ্যম সাইটগুলোতে কিছু ব্যবহারকারী নারীদেরকে ব্রা না পরা ছবি পোস্ট করতে উৎসাহিত করেন। কিছু নারী ব্রা মুক্ত দিবসকে একটি রাজনৈতিক বিবৃতি হিসাবে গ্রহণ করে; পক্ষান্তরে কেউ কেউ এটিকে নিয়ন্ত্রণমূলক বা অস্বস্তিকর পোশাক হিসাবে আমলে নিয়ে পরিত্যাগ করার মধ্যেই স্বাচ্ছন্দ্যবোধ করেন।

দিবসটি উদযাপন বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে। এর শুরুটা মূলত কানাডার টরন্টোতে আয়োজিত একটি মেডিকেল ইভেন্ট থেকে, যা স্তন ক্যান্সার থেকে বেঁচে থাকা ব্যক্তিদের পুনর্গঠনমূলক অস্ত্রোপচার বিবেচনা করতে উৎসাহিত করে।

২০১১ সালের ১৯ অক্টোবর অনুষ্ঠিত মেডিকেল ইভেন্টটির নাম দেওয়া হয়েছিল BRA (Breast Reconstruction Awareness / স্তন পুনর্গঠন সচেতনতা) দিবস। পরে জনৈক ব্যক্তি নারীদেরকে সাহসী হতে এবং স্তন ক্যান্সারের লক্ষণগুলো সম্পর্কে অবগত হতে উৎসাহিত করার উপায় হিসেবে ব্রা মুক্ত তথা নো ব্রা দিবসের ধারণাটি সামনে আনেন। 

দিনটি বিতর্কিত কারণ কেউ কেউ এটিকে নারীদেহকে যৌনতা এবং শোষণ হিসাবে দেখে, যা একটি গুরুতর রোগকে ছোট করে।

এসবিডি/এবি

মন্তব্য করুন: