• ঢাকা

  •  মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০২৪

প্রবাসের কথা

তারেক রহমানের হাতেই ভবিষ্যৎ বাংলাদেশ নিরাপদ: কায়াস মাহমুদ

বিশেষ প্রতিনিধি

 প্রকাশিত: ১১:২৯, ২ সেপ্টেম্বর ২০২৪

তারেক রহমানের হাতেই ভবিষ্যৎ বাংলাদেশ নিরাপদ: কায়াস মাহমুদ

ছবি : সংগৃহীত

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের হাতেই ভবিষ্যৎ বাংলাদেশ নিরাপদ বলে মন্তব্য করেছেন সাবেক ছাত্রনেতা কায়াস মাহমুদ।

রবিবার (১ সেপ্টেম্বর)  অস্ট্রেলিয়ার মেলকবোর্নে বিএনপির ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকীতে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ১৯৭৮ সালের এইদিনে সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমান (বীর উত্তম) বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) প্রতিষ্ঠা করেছিলেন। শুধুমাত্র এককভাবে ক্ষমতায় টিকে থাকার উদ্দেশ্যে গণতন্ত্রকে ধংস করা হয়েছিল। সেই সংকটময় পরিস্থিতিতে গণতন্ত্রকে পুনরুজ্জীবিত করেন জিয়াউর রহমান। বাংলাদেশে বহুমাত্রিক গণতন্ত্রের পথচলা আবারও শুরু হয়। শহিদ জিয়ার সৃষ্টি বিএনপি বিগত ৪৬ বছরে চার বার সবার অংশগ্রহণমূলক সুষ্ঠু নির্বাচনে রাষ্ট্রক্ষমতায় আসীন হয়ে দেশ ও জনগণের সমৃদ্ধি ও কল্যাণে কাজ করে গেছে। 

কায়াস মাহমুদ বলেন, ৮০’র দশকে ৯ বছরের সামরিক স্বৈরাচারবিরোধী আন্দোলনে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নেতৃত্বে বিএনপির রাজপথে আপসহীন ভূমিকা ইতিহাসের একটি উজ্জ্বল অধ্যায়। তার সেই অগ্রণী ভূমিকার জন্য গণতন্ত্র পুনরুদ্ধার হয়। বাংলাদেশে গণতন্ত্রকে শক্তিশালী ও প্রাতিষ্ঠানিক রূপ দেওয়ার লক্ষ্যে বিএনপি ১৯৯১ সালে নির্বাচিত হয়ে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব পালনকালে সাংবিধানিক সংশোধনীর মাধ্যমে সংসদীয় গণতন্ত্র পুনঃপ্রবর্তন করেছে। এতে নেতৃত্ব দিয়েছেন গণতন্ত্রের অনন্য প্রতীক বেগম খালেদা জিয়া। সামগ্রিকভাবে বাংলাদেশে বহুদলীয় গণতন্ত্রের চর্চা ও বিকাশসহ দেশের উন্নয়ন অগ্রযাত্রায় বিএনপি’র বলিষ্ঠ ভূমিকা জনগণ কর্তৃক সবসময় সমাদৃত হয়েছে। 

বাংলাদেশ জাতীয়তাবাদী দল, ভিক্টোরিয়া, অস্ট্রেলিয়া ও সহযোগী অঙ্গসংগঠনসমুহের উদ্যোগে বিএনপির ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মেলবোর্নে দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

এ সময় বাংলাদেশে স্মরণকালের ভয়াবহ বন্যায় যারা প্রান হারিয়েছেন তাদের রুহের মাগফেরাতের জন্য দোয়া করা হয় এবং বন্যায় ক্ষতিগ্রস্ত অসহায় মানুষকে সহযোগিতার আহ্বান করা হয়। 

বিএনপির কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক রাশেদুল ইসলাম ঠাণ্ডাজনিত কারণে অনেক দিন সিডনির একটি হসপিটালে চিকিৎসাধীন। তার রোগমুক্তির জন্য সবার কাছে দোয়া চাওয়া হয়।

সিডনি থেকে টেলিকনফারেন্সে বক্তব্য রাখেন অস্ট্রেলিয়া বিএনপির প্রস্তাবিত কমিটির সাধারণ সম্পাদক মোহাম্মদ হায়দার আলী। 

এ ছাড়াও বক্তব্য রাখেন মেলবোর্ন বিএনপির নেতা সামসুল আরেফিন বিপুল, বিএনপি নেতা তৌহিদ পাটোয়ারী, মোহাম্মদ আলমগীর কবির চৌধুরী, মেলবোর্ন সেচ্ছাসেবক দলের নেতা খাইরুল সাদমান ও মোহাম্মদ কামাল হোসেন।

অনুষ্ঠান পরিচালনা করেন অস্ট্রেলিয়া ছাত্রদলের সাবেক সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক ফয়সাল মোহাম্মেদ।

মেলবোর্ন বিএনপির প্রস্তাবিত কমিটির সভাপতি জালাল আহমেদ কুমু বিশেষ অথিতির বক্তব্যে শহিদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের আধুনিক বাংলাদেশ গড়ার পেছনে যে অবদান রয়েছে তা তুলে ধরেন এবং নতুন প্রজন্মের কাছে জিয়াউর রহমান সম্পর্কে সঠিক তথ্য তুলে ধরার দাবি জানান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাবেক ছাত্রনেতা, অস্ট্রেলিয়া ছাত্রদলের সাবেক সভাপতি এবং ভয়েস ফর বাংলাদেশ ডেমোক্রেসি অস্ট্রেলিয়ার প্রেসিডেন্ট কায়াস মাহমুদ। 

কায়াস মাহমুদ তার বক্তব্যে বলেন, গণতন্ত্রকামী মানুষের লক্ষ্য অর্জনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিগত ৪৬ বছর ধরে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আমি এবং আমার রাজনৈতিক সহকর্মীরা বাংলাদেশ জাতীয়তাবাদী দল এর একজন কর্মী হিসেবে গর্ববোধ করি এই ভাবনায় যে এই আকাশতম কাজের পরিধিতে আমরা বহির্বিশ্ব থেকে ক্ষুদ্রতম অবদান রাখতে পেরেছি। আজ এই নতুন দিগন্তে আমরা একটি সুস্থ এবং মুক্ত পরিবেশে গণতন্ত্রের চর্চা করতে পারছি। গণতন্ত্রের এই স্বাধীনতা অর্জনে যারা বিগত ১৬টি বছর ধরে নিদারুন অত্যাচার সহ্য করে, মিথ্যা মামলার শিকার হয়ে পরিবার ও বাসস্থান ছাড়া হয়েছিলেন তাদের প্রত্যেককে জানাই সশ্রদ্ধ সালাম। সেই সঙ্গে বিগত ফ্যাসিবাদি সরকারের উৎখাতে সম্প্রতি ছাত্র-জনতার রক্তঝরা আন্দোলনে যারা প্রাণ হারিয়েছেন, সেই শহিদদের রুহের মাগফেরাত কামনা করছি।

পরিশেষে সফল রাষ্ট্রনায়ক ও আধুনিক বাংলাদেশের রূপকার শহিদ জিয়াউর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। বেগম খালেদা জিয়ার আশু সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করেন। ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করেন এবং দলের সর্বস্তরের নেতাকর্মী, শুভানুধ্যায়ী এবং দেশবাসীকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

এসবিডি/এবি

মন্তব্য করুন: