• ঢাকা

  •  মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০২৪

প্রবাসের কথা

শেখ হাসিনাকে বিচারের মুখোমুখি হতে হবে: ফিনল্যান্ড বিএনপি

জামান সরকার, হেলসিংকি থেকে

 প্রকাশিত: ১৪:১৬, ৩ সেপ্টেম্বর ২০২৪

শেখ হাসিনাকে বিচারের মুখোমুখি হতে হবে: ফিনল্যান্ড বিএনপি

জনতার স্বতঃস্ফূর্ত গণঅভ্যুত্থানের মাধ্যমে শেখ হাসিনা দেশ থেকে পালিয়ে গেলেও বিদেশে বসে দেশের বিরুদ্ধে যড়যন্ত্র করছে। দেশের বিরুদ্ধে যড়যন্ত্র করে কোনো লাভ হবে না। বাংলাদেশের জনগণ বোঝে যড়যন্ত্রের হোতা কে? অবিলম্বে শেখ হাসিনাকে বাংলাদেশে বিচারের মুখোমুখি হতে হবে।

সোমবার (২ সেপ্টেম্বর) দুপুরে হেলসিংকিতে বিএনপির ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের প্রস্তুতি সভায় ফিনল্যান্ড বিএনপির নেতৃবৃন্দ এসব কথা বলেন।

সভাপতির বক্তব্যে ফিনল্যান্ড বিএনপির সভাপতি কামরুল হাসান জনি বলেন, গত ১৬ বছরের আওয়ামী সরকার যেভাবে এ দেশের মানুষের ওপর জুলুম, নির্যাতন, নিপীড়ন, অত্যাচার, হত্যা, গুম, খুন চালিয়েছে তার অবসান ঘটেছে ছাত্র-জনতার গণআন্দোলনের মাধ্যমে।

ফিনল্যান্ড বিএনপির সাধারণ সম্পাদক জামান সরকার বলেন, ছাত্র-জনতার আন্দোলনে হেলিকপ্টার থেকে গুলি করে অনেক শিশুকে হত্যা করেছে। এতদিনে যত গুম খুন হয়েছে, এর সঙ্গে জড়িতদের বিচারের মুখোমুখি করতে হবে।

সিনিয়র সহসভাপতি মবিন মোহাম্মদ বলেন, আমরা আর কোনো স্বৈরাচার দেখতে চাই না। বিএনপি আওয়ামী লীগের পথে হাঁটতে চায় না। ক্ষমতায় গেলে কোনো দুর্নীতি-চাঁদাবাজি চলবে না।

সহসভাপতি রুবেল ভূঁইয়া বলেন, অবিলম্বে শেখ হাসিনাকে বাংলাদেশে বিচারের মুখোমুখি হতে হবে। এই দেশের ছাত্র-জনতা গণহত্যাকারী স্বৈরাচারের বিচার বাংলার মাটিতে দেখতে চায়।

সহসভাপতি মো. জাহাঙ্গীর আলম বলেন, এ দেশের মাটিতে এ রকম আর কোনো স্বৈরাচারের স্থান নেই। শেখ হাসিনার নামে যে ক্যান্টনমেন্ট করা হয়েছে তা অবিলম্বে বাতিল করতে হবে।

সাংগঠনিক সম্পাদক গাজী মো. সামসুল আলম বলেন, ভারতের কাছে আহ্বান, বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চাইলে শেখ হাসিনাকে দেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করুন।

ফিনল্যান্ড বিএনপির প্রধান উপদেষ্টা মো. আবদুর রশিদ বলেন, গণহত্যার দায়ে শেখ হাসিনার বিচার হবে বাংলা মাটিতে। অন্তর্বর্তী সরকারের প্রতি আমাদের সমর্থন-সহযোগিতা রয়েছে।

সভায় আরও বক্তব্য রাখেন, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মোকলেসুর রহমান চপল, যুগ্ম সাধারণ সম্পাদক মো. শামীম বেপারী, মেহেদি হাসান লিউ, মো. রবিউল ইসলাম প্রমুখ।

জেডএসএম/এবি/

মন্তব্য করুন: